# The Song of Thief and his wife, Obsolescent Kamtapuri Culture, special interest to aboriginal Koch Rajbanshi of Northeast India.
চোর চুরণীর গান / Chor Churni Song
চোর চুরণীর গান সাধারণত গেরাম গন্জের গান। একজন সাজে চোর আর একজন বেটিছাওয়ার পোশাক পিন্ধি উয়ার গিত্যানি হয়। উমরা গেরামের বিভিন্ন সভাত, টারি বাড়ি ঘুরি ঘুরি গান করে। খোল, করতাল আর বাঁশি নিয়া দশ বারো জনের গীদাল থাকে। গানের তালে তালে নাচ হয়। কালীপুজার (অক্টোবর নভেম্বর মাস) পরের দিন থাকি শুরু হয় আর রাস পূর্ণিমার দিন শ্যাষ হয়। মানষির বাড়ি বাড়ি চান্দা হিসাবে টাকা, চাউল বা শাকসবজি তোলা হয়। রাসপূর্ণিমার রাতের পর খোলা মাঠত ঘর বানেয়া কালীপূজা করি সগাকে পূজার পসাদ বাটা হয়।
Song of Chor Churni - Kamatapuri Culture
This is a village based song. A man is dressed as thief and a lady is dressed as his wife. They sing at village meetings, from house to house, and from village to village. Usually ten to twelve people sing in a group with drums, percussion (korka) and flute. Along with singing, they dance also. It starts from the day after Kalipuja (month of October – November) and ends on the day of Ras Purnima. Money, rice and vegetables are collected from the villagers. After the night of Ras Purnima, they built a temporary house in the open field and performed Kalipuja. Puja Prasad, is distributed to all members present in the field.)
প্রয়াত শ্রী ধৈৰ্য্যনাথ রায়ের গাওয়া আরোহ জলপাইগুড়ির প্রয়াত শ্রী বাসুদেব খেন-এর ল্যাখা নিচের চোর চুরণীর গানখান ।
(This song was composed by Late Shri Basudeb Khen and sang by Late Dhairyanath Ray of Jalpaiguri)
বন্দনা
বন্দনা করি আমি চোর চকরপতি
চোর চকরপতি রে তোর পদে ভকতি
কী গুণ মন্তরের জোরে চুরি করাে দিন দুপুরে
তােক ধরিতে কাহাে নাহি পারে
নাই কারাের শকতি।
খনেক ছােয়া, খনেক ছোরা, খনেক গাবুর
খনেক বুড়া, খনেক তুই নবীন চেঙ্গরা
খনেক থুবরী।
বন্দনা করি চোর চকরপতি।
Vandana
Vandana kori ami chor chokorpati
Chor cgokorpati re to pode bhokti
Ki goon montorer jore huri koro din dupure
Toke dhorite kaho nahi pare
Nai karor shokti.
Khonek choya, khonek chora, khonek gabur, khonek bura, kho ek tui nabin chengra onek thubri.
Vandana kori chor chokorpati.)
Chorchunnir song, Courtesy: Youtube, See Link
চুরণী
মুই দ্যাখেছু তাের রে চোরা
গল্প কাথাই সার
কী কহি আর, যা ক্যানেতে ও রে
চোরা চুরি করিবার।
যে জন চোরা করে চুরি
তার মাইয়া পিন্ধেছে সাড়ী
পাটই না বােম্বাই দেখাে মাদ্রাজী
ফুল তােলা ব্রট্টি পিন্ধেছে
হাওয়ার চাদর গায় দিছে
ঘরের ভিতর বস্যা আছে
দেখিতে মজা কী বাহার
যা ক্যানে তুই ওরে চোরা
চুরি করিবার।
চোর
চুরণী, ক্যানে কর ভাবনা
হপ্কতে করিনু বিয়ো
নাই দেও গাহেনা, তাতে কিসের ভাবনা
দাও পালে মুই করিম্ চুরি
কতাে পিন্দাম গাহেনা।
চুরণী, চুরি করিবা যাম সেই দিন
সয়ের জিনিষ কতােই আনিম
গাহেনা পাতি কাপােড় চোপড় কতই যে আনিম্
চুরণী, দেখিস্ সে জিনিষ
নিন্ নােতুন তাের বাহার দেখিস
সে কাথা তুই না ভাবিস।
চুরণী
চোরা রে, আজি একখান চুরি করিস ধোকরা
মাের নারীর এ্যাটা ফোতােই সার
গাও ধােলে নাই পিন্দিবার
মাের বাদে তুই ফোতা আনিস এক জোরা
দিনে দিনে কতাে বেড়াম
এক কাপড়া হয়া।
শ্রী মুকুন্দদেব রায় (৩নং পাটকাটা ইউনিয়ন, জলপাইগুড়ি) নিচের এই চোর চুরণীর গানটি রচনা করেন। ১৯৪৫ সনের আকালের পূর্ব নির্দেশ এই গানে আছে- এই সময়েই রেশন ব্যবস্থা চালু করার কথা ভাবা হয়।
(Shri Mukundadev Ray (3rd Patkata Union, Jalpaiguri) composed the following song. This song is a prelude to the famine of 1945. It was at this time that the ration system was considered.)
গান
এইলা দ্যাসের তিন কাচালে
শান্তি নাগে না।
এইবার মরিম রে চুরণী
আর তাে বাচিম্ না।
চুরণী গে, মুলুকোৎ আকাল পরিছে
ধনীর ধান ধরিয়া গেইছে।
টাকা দি তাে বাড়ি ঘরে
ধান চাউল মিলে না।
ও গে, মিলাইল দ্যাসের চিরা মুরকি
খাওয়া লােকে ধরিছে চানা।
চুরণী গে, নানান তালে মাের মন্ আউলে
টোকা না দেয় বােডের চাউলে
দুই স্যারেতে সাত দিন ও
মাের ঠ্যাকে না,
তিন দিনে ফুরিয়া যাছে।
ওই না ধরে ভাবনা
নাজের কথা না যায় কওয়া
কী বুঝিবে মাইয়া ছাওয়া
মাের প্যাটটাই বুঝে না,
এইবার মরিম রে চুরণী, আর তাে বাচিম্ না।
হিটা কুন দ্যাসের আলােয়া চাইল।
খাওয়া না যায় বিনা ডাইল
গরম জলে ধুইতে গন্ ছুটে না
খ্যায়াও মনটা আছিম্ ছিমা
শরীলে বল আসে না।
ছাইলা বলে হয় বাবা মার প্যাটের বেদনা
এইবার মরিম রে চুরণী, আর তো বাচিম্ না।
চুরণী
চোরা, আসছে পূজার বাজার
নাগে এই সন মাের চন্দ্রহার
দিনে দিনে দিন যাছে মাের, করেক্ তুই বিচার
ও, নারীর উজানী বাহার।
ও মাের, এই বছর নাই পিনধন পাতি
ও মুই, বেড়াছু আধির নাখাতি
নজ্জাতে মনাছে মরিবার।
ও মাের, আলসিতে ভেরাছে কান্দন
পিন্ধান দেখি এক ঝনকার
নাগে এই সন মােক চন্দ্রহার।
চোরা রে, বুড়ি মা ঠা আড়ি ধুরি
সােগায় হাের পিনধিছে চুরি
কলিত হইসে অং চং টায় সার।।
ও তুই, হিনং দিনত না দিস পিন্ধন
ক্যামন তুই মাইয়ার ভাতার
নাগে এই সন মােক চন্দ্রহার।
ও তাের, পাথারত ফুটানী ভারী
ফরকায় দিম উপর দাড়ি
ধরি বেড়াইস দেউনিয়া বাহার।
ও তুই, মােক পিন্ধাইস দোমুরা ফোতা
পরশি দেখে পঞ্জার,
নাগে এই সন মােক চন্দ্রহার।
ও তুই, কি হাতে বহেছিস হাল
ও তাের, ভাতলা আটে কুন হয় সাল
কাটিতে মারিতে ঐনে হয় কি কাবার ?
এই সন চৌদ্দ মণ মারিল পাটা
শুধিতে কি ফুরাইল ধার?
নাগে এই সন মোক্ চন্দ্রহার।
চোর
চুরণী গে, না নাগে কান্দিবার
দিবার না পারিম্ চন্দ্রহার
যতলা মারিনু পাটা
কী কহিম্ তোক আর
শালার নাই পানু বাজার।
চুরণী গে, নিগা পাটার টাকা থ নে
ও তুই গিরিটাক খাজেনা দে নে
যেইলা বাচে, মোক না নাগে আর
ও গে, ছোয়ার বাদে ধুতি জামা
খরচটা করেক্ পূজার
ট্যাক্সের বাদে মোক যদি না ধরে চোকিদার।
চুরণী গে, মুলুকোৎ আকাল পরিছে
ক্যাতো মানষির ভাত ফুরিছে
ধনীগুলা খাবার ধরিছে ধার।
কাঁহো ব্যাচায় মাইয়ার মালা কাঠি
চিরা জামা ধরিছে গায়
তুই চুরণী না বুঝিস কিছু
এ্যাকটা কথায় সার।
ও মোর, নানা জালায় ঘুরে মাথা
তোর চুরণী পিন্ধনের কাথা
দিনে দিনে না মনায় শুনিবার।
ও মোর হিসাবত্ না কুলায় টাকা
কেমনি গড়াইম চন্দ্রহার।
তোর বাদে কি ও-গে চুরণী
যাম্ মুই মরিবার।
Watch Video Song of Chor Churni / Aboriginal Kamtapuri Culture
১৯৫৪ সালে পশ্চিম ডুয়ার্সে ভয়ঙ্কর বন্যার পরে নিচে এই গানটি গাওয়া হত।
(The below song was sung after the catastrophic floods in Western Dooars in 1954.)
চোরের গান
গে চুরণী গে
তেরশো একষট্টি শালে ভাদর মাসের দুই পোহোরে কালুয়া নদীত্ বানা আসিল গে
খানাভোত্তির তামান জল, কালুয়াত আসিল গে হাজির বাড়ি, মজিদ্ তামান ভাঙ্গিল গে।
হাজী ব্যাটা পাজী হয়া মোক চোর-ক দিলে ধরায়ে এ্যালায় হাজীর বাড়ি ভাঙ্গিল গে
বড় মিঞার কনঠলের তলাত্ খপড়া বান্ধি আছে গে
গে চুরণী গে
তেরোশো একষট্টি শালের ভাদর মাসে
কালুয়া নদীত্ বানা আসিল্ গে।
ধনীরাম বাবুর বাড়ি বানাত্ নদী খাইল্ গে
এ্যালায় বানাইসে থানা খপড়া বান্ধি বটের তলাত্ গে
গে চুরণী গে, কালুয়া নদীত্ বানা আসিল গে।
চুরণীর গান
ও মোর চোরা রে
এ বছর মোক্ কালীপূজায় সাড়ী কিনি দে
পাটা ব্যাচায়া মোক্ সাড়ী কিনি দে
পাটার বাজার পোন্চাশ টাকা,
পাটা ব্যাচায়া মোক্ সাড়ী কিনি দে
পাটা ব্যাচায়া দে রে চোরা মোক্ সাড়ী কিনি দে
ও মোর চোরা রে।
হাজি সাহেব পাজি হ’য়া তোক্ দিল চোর করিয়া ধরায়া
এ বছর বানাত্ হাজীর বাড়ি গেইল ভাসিয়া,
ও মোর চোরা রে
এ বছর মোক্ অং-বাহার সাড়ী কিনি দে।
চোর চুরি করির বিরাইবে—চুরণীক কয়:
চোরের গান
মোর বন্দু আজি আইসে
তাড়াতাড়ি তুই আন্ধেক ভাত
মুসুরী, খ্যাসারী, কালাই-এর আন্ধিস্ ডাইল
মাছ ভাজি করিস বোয়ালী, কইতোর মারিয়া করিস অসা
বাইগোনের তরকারী।
ছ্যাকা দিয়া আন্ধিস্ বাশের গাজা
ছ্যাকার ঝাল হোবে মজা।
বন্ধু নিয়া চোর চুরি করির গেইল্ কিন্তুক সমায় মতন ফিরিলেক না দেখি চুরণী চিন্তাত পরিল্:
চুরণীর গান
ও জোনী হইল ভোর ব্যালা হইল দুপোর
এ্যালাও না আইসে মোর চোর
টাট্ কাউয়াটা কলকলাসে উতোর ঘরের চালত হোর
এ্যালাও না আইসে মোর চোর।
আজি বুঝি ধরা পোইছে বাই, মোর নিরাশীর চোর হাঁস দিয়া বাঁশ আন্ধিনু, মাছ দিয়া গাব থোর
শাক শুকাতি পোরিয়া অইল, ভাত ওইল হাড়ির ভিতর
এ্যালাও না আইসে মোর চোর।
চুরণী য্যানে নিজের চখুত দেখির পাবার ধৈরচে ধরা পরার পর চোরের কি দশা হৈল্:
চুরণীর গান
পুলিশে বান্ধিয়া চোরাক্ লই যাছে জেহেল খানাত্ হায় বিধাতা মোর চোরা আর বাচিবে না,
কুন্ঠে ওইল মোর জলপাই জেলা
কায় যাবে দেউনিয়া হয়া
বাড়িত বসিয়া মুই করো ভাবনা
দুখখো সাগরে ভাসাল বিধি
ছাওয়া ছোটো ধরিয়া।
পুলিশে বান্ধিয়া চোরাক লোই যাছে জেহেলখানাত
হায় বিধাতা মোর চোরা আর বাচিবে না।
চুরণী শহরে যাইয়া জেলখানায় চোরকে দেখিয়া আসিল।
দ্যাখেছি চোরা আপন নয়নে জলপাইগুড়ি জেহেলে
বড়ো চোরা চোরা-রে, চোরের বড়ো সাজা
তার নাপা জোকা খা-জা
মাথা মুড়িয়া তাজ পিন্ধাইসে, বন্ধন তার হাতে
চোরের সাজা মোর দেখিবারে মনায় না
দ্যাখেছি চোরা আপন নয়নে জলপাইগুড়ির জেহেলে
কত শত চোরার ঘাড়ে জোঁয়াল দিয়া ত্যাল মারেছে
ওই জেহেল ঘরে।
চোর জেলখানা হাতে ফিরি আসিল্, তার আর চুরি করির ইচ্ছা নাই।
চোরের গান
কায় যে কয় মোক চোর
বরগীর পাছ ধরি মুই ন্যাছ কোপীন ডোর
চুরি বিদ্যা ভাল্ না হয়, জেহেল যাওয়া আর না মনায়।
# chor churnir gaan # song of chor churni # rajbanshi chor churni song # kamtapuri chor churni song # চোর চুরণীর গান, চোরচুর্ণীর গান # রাজবংশী চোর চুরণী সংস্কৃতি # jalpaiguri rajbanshi culture # kochrajbanshi chor churni # কোচরাজবংশী চোর চুরণীর গান # কোচ সংস্কৃতি # aboriginal rajbanshi # aboriginal chor churni # chorchurni song # koch culture // Reference: Book- The Rajbanshis of North Bengal, Dr. C.C Sanyal, 1965