টাঙটাঙা রৈদত শরীল টনটনা রাখার কয়টা টিপস / Fitness Tips

VSarkar
0
fit in sunlight

টাঙটাঙা রৈদ আর গরমত শরীল টনটনা রাখার কয়টা টিপস

গরমের দিনত নানান ধরনের অসুখত ভুগি হামরা। এই সমায় নানান ধরনের রসাল ফল হামরা পাই আর মন ভরিয়া খাই যেমন আম, কাঠোল ইত্যাদি তবুও অসহ্য গরম যেন হামারলাক কষ্ট দেয়। এই সমায় ডিহাইড্রেশন, জ্বর, হিট স্ট্রোক এইনাকান নানান রোগ হয়। আইজকালকার দিনত সগায় হামরা স্বাস্থ্য সচেতন, কিছু ছোটো ছোটো টিপস বা কৌশল মানি চলিলে হামাক আর পরিবারের সগাকে  টাঙটাঙা রৈদ আর গরমত শরীল টনটনা রাখি থোয়া কোনো ব্যাপারে নোমায়। শরীল সুস্থ থুবার গেইলে নিচের কয়টা গুরুত্বপূর্ণ জিনিস অবশ্যই ফম থোয়া খাইবে।

1. বেশী করি জল খাওয়া খাইবে

drinking water

জলের কোনো বিকল্প নাই। টাঙটাঙা রৈদত আর গরমত চলাফেরা করিলে শরীল থাকি ঘামের মাধ্যমে জল বিরি যায়। শরীলক সুস্থ থুবার গেইলে শরীলত জলের মাত্রা যেন সৌগসমায় বজায় থাকে। তাই সদায় 6-7 লিটার জল অবশ্যই খাওয়া খাইবে।

2. খাবারের তালিকাত সব্জি আর ঝোল

menu for fitness

খাবারের তালিকাত যত বেশী সম্ভব সব্জি আর ঝোল থোয়া খাইবে। যেহেতু শরীলত জলের যোগান দরকার তাই ঝোলটা বেশী প্রয়োজনীয়। 

3. ফলের রস

fruit juice fitness

রসাল ফল খাওয়া খুবই দরকার এই গরমত। রসাল ফল শরীলের জলের ঘাটতি পূরণ করে। ফলের মধ্যত যে মিনারেলস আর ভিটামিন থাকে সেইটা শরীলের ক্লান্তি দূর করার জন্যে খুবে উপযোগী। 

4. কার্বহাইড্রেট জাতীয় খাবার পরিমান মতন

carbohydrate fitness

কার্বহাইড্রেট জাতীয় খাবার শরীলক ভারি করে তাছাড়া যার যার ডায়াবেটিসের সমস্যা আছে উমারলাক তো আরো বেশী সচেতন হওয়া খাইবে। 

5. চা, কফি না খাইলেই ভাল্

No tea and coffee

গরমত গরম চা বা কফি যেমন খুব একটা তৃপ্তিদায়ক নোমায় তেমনি এই চা বা কফি না খাওয়ায় ভাল্। চা বা কফিত থাকে ট্যানিন যা শরীলক শুকান করে যা শরীলের পক্ষে ভাল্ নোমায়। 

6. মশং খাওয়া চলিবে না

no meat to be fit

বেশী মশং খাওয়া অ্যামনে ক্ষতিকর। এই মশং খাওয়ার জন্যে শরীলত নানান রোগ ব্যধি জন্ম নেয়। প্রচন্ড গরমত মশং না খাওয়ায় ভাল্। 

7. লেবুর শরবত আর ডাবের জল খান

take shikanjee

লেবুর শরবত বারডাবের জল খুবে উপকারী এই গরমত। নিয়ম করি এই শরবত খাইলে আরো ভাল্। এই শরবতের মাধ্যমে শরীলত ভিটামিন, মিনারেল যেমন ক্যালসিয়াম, পটাসিয়াম শোন্দায় যা শরীলক ক্লান্তি থাকি বিরত রাখে। আরো যেসব জিনিস লক্ষ্য রাখা উচিত সেগুলা।হৈল্

আরো যেসব জিনিস লক্ষ্য রাখা উচিত সেগুলা হৈল্ –

1. ছাতা নিয়া বায়রা বা রাস্তাত চলাফেরা করা

use umbrella


2.পাইলে সানস্ক্রিন লোশন ব্যবহার করা 

use sunscreen lotion


3. সাকালে উঠি হাল্কা ফুল্কা যোগ ব্যায়াম করা

do yoga


4. সফ্ট ড্রিংক না খাওয়া। কারন সফ্ট-ড্রিঙ্কত ব্যাসিক্যালি কোনো পুষ্টিই থাকেনা। 

no soft drink



# Some tips to remain fit in hot summer

Post a Comment

0Comments

Post a Comment (0)